মেনু নির্বাচন করুন

এনজিও

বাঘা উপজেলায় বিভিন্ন এনজিও চালু আছে। অধিকাংশ এনজিও মাইক্রোক্রেডিট নিয়ে কাজ করে । তবে মাইক্রোক্রেডিট পরিচালনাকারী এনজিও ঋণ কর্মসূচির পাশাপাশি জনসেবা মুলক,শিক্ষা ও সামাজিক উন্নয়ন মূলক কার্যক্রম নিয়েও কাজ করে।

 

০১.স্ব-উন্নয়নঃ স্ব-উন্নয়ন,বাঘা এনজিও উপজেলাধীন ০৬ টি ইউনিয়নে নারীর প্রতি সহিংসতা বন্ধে সামাজিক উদ্যোগ প্রকল্পের আওতায় কাউন্সিলিং সহায়তা,নির্যাতন প্রতিরোধ, আইন ক্লাস, নৈতিক শিক্ষা ক্লাস , বাল্য বিয়ে প্রতিরোধে ক্যাম্পেইন, যুবক যুবতি দলের মিটিং, স্বাস্থ্য ক্যাম্প/সচেতনতা, হিন্দু বিবাহ নিবন্ধনে সচেতনতা বৃদ্ধির জন্য সভা, ও উপজেলা পর্যায়ে সরকারি সেবাদান কারি প্রতিষ্ঠান ও তৃণমুল নেতৃবৃন্দের মধ্যে মতবিনিময় সভার মাধ্যমে হিন্দু বিবাহ নিবন্ধনে উৎসাহিত করা হয়।

 

০২. টি এম এসএসঃ মাইক্রোক্রেডিট নিয়ে কাজ করে। বাঘা চর এলাকায় স্কুলে মিড-ডে মিল/স্কুল ফিডিং কার্যক্রম গ্রহণ করেছে।

 

০৩. সমতা নারী কল্যাণ সংস্থাঃ এই এনজিওর মাধ্যমে বাঘা উপজেলাধীন ইউনিয়ন সমূহে ইউনিয়ন পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা এবং খাদ্য নিরাপত্তার উপর ভিত্তি করে বিভিন্ন পেশার বিভিন্ন বয়সের মানুষের ক্ষমতায়ন বিষয়ে উদ্বুদ্ধকরণ কার্যক্রম পরিচালনা করছে। প্রতিটি কাজে উপজেলা প্রশাসনকে সম্পৃক্ত রেখে কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। উপজেলা পর্যায়ে উপজেলা নারী উন্নয়ন ফোরাম গঠিত হয়েছে। প্রতিটি কাজে উপজেলা প্রশাসন ও উপজেলা নারী উন্নয়ন ফোরামকে সম্পৃক্ত রেখে কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

 

০৪.  পি এসএসএসঃ  এ সংস্থার মাধ্যমে প্রতিবন্ধীদের শিক্ষা সংক্রান্ত বিষয়ে চাকুরীতে সহযোগিতা করা প্রতিবন্ধীদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

 

০৫. মুসলিম এইড বাংলাদেশঃ এ সংস্থার মাধ্যমে  এ উপজেলায় ক্ষুদ্রঋণ কার্যক্রম, স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার, বাল্যবিয়ে প্রতিরোধ, স্যানিটেশন,পানিবাহিত রোগ,বৃক্ষরোপন,পরিস্কার পরিছন্নতা, জঙ্গিবাদ বিরোধী, মাদক বিরোধী সচেতনতা বৃদ্ধি কল্পে উঠান বৈঠক,পৌরকর পরিশোধে জনগণকে উদ্বুদ্ধকরণের জন্য সভা ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

 

০৬. দিশাঃ এ সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির সনদ নিয়ে এ উপজেলায় ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করছে। এ উপজেলায় বায়োগ্যাস প্ল্যান্ট এবং শিশু শিক্ষা কার্যক্রম শুরু করা হবে।

 

০৭. আশাঃ এ সংস্থার মাধ্যমে বাঘা উপজেলায় শুধুমাত্র ক্ষুদ্রঋণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

 

০৮. জাগরণী চক্র ফাউন্ডেশনঃ এ সংস্থার মাধ্যমে মাইক্রোক্রেডিট প্রোগ্রাম করা হয়। কৃষকদের উন্নয়নে এবং চাকুরীজীবিদের উন্নয়নে ঋণ সহায়তা প্রদান করা হয়।

 

০৯. স্বেচ্ছাসেবী বহুমুখী মহিলা সমাজকল্যাণ সংস্থাঃ এ সংস্থার মাধ্যমে বাঘা উপজেলার ভিজিডি উপকার ভোগীদের আর্থ সামাজির উন্নয়নে প্রকল্পের কাজ চালিয়ে যাচ্ছে। এছাড়া ভিজিডি উপভোগীদের সঞ্চয় কালেকশন এবং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আর্থ সামাজিক উন্নয়ন করা হচ্ছে।

 

১০. সিদীপঃ এ সংস্থা এ বছর প্রায় ১,৫২,০০০ দরিদ্র পরিবারকে ক্ষুদ্র ঋণ সহায়তা প্রদান করেছে। এছাড়া সিদীপের নিজস্ব অর্থায়নে ১,৯২০ টি শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় ৫০,০০০ শিশুকে স্কুল থেকে ঝড়েপড়া রোধে শিক্ষা সহায়তা প্রদান করে আসছে।

 

১১. হরিপুর দুঃস্থ মহিলা বহুমুখি সংস্থাঃ এ সংস্থার মাধ্যমে বাঘা উপজেলা প্রত্যন্ত এলাকায় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আইটি প্রশিক্ষণের ব্যবস্থা করছি এছাড়া শিক্ষাঙ্গনের পরিবেশের ও বৃক্ষরোপণ, বিভিন্ন সেবা ও উন্নয়ন মুলক কাজ করে আসছে। এছাড়া আমার সংস্থা সহযোগি সংস্থা হিসেবে গৃহায়ন, প্রাথমিক স্বাস্থ্য শিক্ষা, ক্ষুদ্রঋণ, মৎস্য ও পশুপালন, কৃষি ও নার্সারী বনায়ন, প্রাথমিক ও গণশিক্ষা, প্রতিবন্ধীদের সহায়তা, হস্তশিল্প উৎপাদন ও বৃত্তিমুলক প্রশিক্ষণ, ওয়াটার সাপ্লাই, স্যানিটেশন হাইজিং, নারী ও শিশু উন্নয়ন আইনগত সহায়তা নিয়ে কাজ করে চলেছে।

 

১২. শাহী সংস্থাঃ এ সংস্থার মাধ্যমে আর্থিক ও সেবামুলক মৎস্য চাষ,পোল্ট্রি, নার্সারি,প্রতিবন্ধী উন্নয়ন,বেকার যুবক যুবতীদের প্রশিক্ষণ ও বয়স্ক শিক্ষা নিয়ে কাজ করে আসছে।

 

১৩. লাইট হাউজঃ এ সংস্থার মাধ্যমে এ উপজেলায় এইচ আই ভি,এইডস নিয়ে সচেতনতা মুলক কাজ করছে।

 

১৪. কৈননীয়াঃ এ মাইক্রোক্রেডিট নিয়ে কাজ করে।

 

১৫. ব্যুরো বাংলাদেশঃ এ সংস্থার মাধ্যমে বাঘা উপজেলার বিভিন্ন স্থানে পানি ও পয়ঃনিস্কাশন কার্যক্রম শুরু করেছেন এ প্রকল্পের আওতায় ২৩৫ জন নারীকে নিয়ে ইতোমধ্যে কার্যক্রম শুরু হয়েছে।

 

১৬. আই ডি এফঃ এ সংস্থার মাধ্যমে ডেইরি ফার্ম, আখচাষ, গুড় ব্যবসায়, মাইক্রোক্রেডিট ঋণ সহায়তা প্রদানের মাধ্যমে মানুষকে সেবা দিয়ে থাকে।

 

১৭. পার্টনারঃ এ সংস্থার মাধ্যমে বাংলাদেশ সরকারের ভিজিটি কর্মসূচির আওতায় রাজশাহী জেলার বাঘা উপজেলায় ২০১৫-১৬ ভিজিডি চক্রের ০৭ টি ইউনিয়নের মোট ১৬৬৩ জন মহিলা উপকার ভোগীদের আর্থসামাজিক উন্নয়নে কার্যক্রম যেমন আয় বৃদ্ধি মুলক প্রশিক্ষণ, জীবন দ্ক্ষতা মুলক প্রশিক্ষণ  এর কার্যক্রম গত এপ্রিল /১৫ শুরু হয়ে এখন পর্যন্ত চলমান আছে।

 

১৮. উদ্দীপনঃ এ সংস্থার মাধ্যমে উপজেলা ০৪ টি ইউনিয়নে আমাদের মাইক্রোফিন্যান্স এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। দারিদ্রপীরিত অসহায় গর্ভবতী মা  ও শিশুদের বিনামুল্যে চিকিৎসা প্রদান করে থাকে। এছাড়া গ্রাহকদের মেধাবী ছেলে-মেয়েদের এককালীন শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

 

২০. টিডিসিঃ এ সংস্থার মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।